Shihab Hossain

Shihab Hossain

ইন্টেল কে পেছনে ফেলে দিল মার্কিন চিপ নির্মাতা কোম্পানি এনভিডিয়া





বর্তমানে মাইক্রোচিপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোর তালিকায় শেয়ারবাজারের হিসেবে সবচেয়ে দামি প্রতিষ্ঠান এখন আর ইনটেল নয়। এবারই প্রথমবারের মাতো মাইক্রোচিপ জায়ান্ট প্রতিষ্ঠানটিকে পেছনে ফেলল এনভিডিয়া। এই সংবাদের সঙ্গে আরও কিছু নিয়ামক তথ্য সামনে এসে যায়। যেমন বুধবার বিকেলে এনভিডিয়ার শেয়ার মূল্য ২.৩ শতাংশ বেড়ে এসে দাঁড়িয়েছে চারশ’ চার মার্কিন ডলারে। যে ঘটনাটি এনভিডিয়ার মোট বাজারমূল্য বাড়াতে সাহায্য করেছে। বুধবার দিনশেষে চিপ নির্মাতা প্রতিষ্ঠানটির বাজার মূল্য এসে দাঁড়িয়েছে ২৪ হাজার আটশ' কোটি ডলারের ঘরে। অন্যদিকে, ইনটেলের বাজার মূল্য এখন ২৪ হাজার ছয়শ' কোটি ডলার।


 প্রতিনিয়তই প্রতিষ্ঠানগুলোর শেয়ার মূল্য ওঠানামা করে। সেইসঙ্গে শেয়ার বাজারে ওঠানামা করে প্রতিষ্ঠানগুলোর মোট আর্থিক মূল্য। তবে, বুধবার এনভিডিয়ার অর্জন প্রতিদিনের শেয়ারদরের চেয়েও অনেক বেশি গুরুত্ব বহন করে। নতুন এই খবর এর দ্বারা জানা যাচ্ছে সকল প্রকার মাইক্রোচিপ নির্মাতা প্রতিষ্ঠানকে পেছনে ছাড়িয়া প্রথম স্থান দখল করলো এনভিডিয়া। এই খবরটি জানার পর যারা এনভিডিয়া ব্যাবহারকারি রয়েছেন তারা অনেক খুশি হবেন।




দেশের উন্নতির সাথে সাথে আসছে নতুন নতুন প্রযুক্তি ও  মোবাইল ফোন।

প্রযুক্তি এবং ইন্টারনেট সম্পর্কে সকল প্রকার খবর সবার আগে দেখার জন্য ঘুরে আসতে পারেন আমাদের ইউটিউব চ্যানেল এবং প্রতিদিন চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে

Published by : Shihab Hossain

No comments

Theme images by MarkCoffeyPhoto. Powered by Blogger.